FB Ads

ফেইসবুক এ্যাডের ব্যাপারে আমাদের কাছে জানতে চাওয়া সম্ভাব্য প্রশ্নগুলোর উত্তর এখানে দেয়ার চেষ্টা করা হয়েছে। আপনার প্রশ্নটি এখানে না থাকলে অথবা উত্তরটি আপনার কাছে অস্পষ্ট মনে হলে নির্দিধায় ফোন করুন: 01933441951

ফেইসবুকে এ্যাড জিনিসটি কি?
ফেইসবুক ব্যাবহারের সময় যে বিজ্ঞাপনগুলো দেখা যায়, যেগুলোর সাথে sponsored শব্দটি লেখা থাকে সেগুলো-কেই বলছি ফেসবুক এ্যাড। পেইজ প্রমোশন করা হয়েছে এরকম একটি এ্যাড নিচে দেয়া হলো।

Page Promotion Example by tanjid

এই এ্যাডের উপরের ডান কোনায় পেইজটির প্রোফাইল পিকচার, পাশে পেইজের নাম দেখা যাচ্ছে, ঠিক তার নীচে ট্যাগলাইন/স্লোগান বা এ্যাডের কথা রয়েছে। তার পরে এ্যাডের ইমেজ যার নীচে ডান দিকে লাইক বাটন রয়েছে। সবার সুবিধার্থে এখানে এ্যাডের অফিসিয়াল গাইড দেয়া হলো:
Facebook Ad Guide

 

ফেইসবুকে এ্যাড দিতে সর্বনিন্ম কত টাকা লাগে?

এই প্রশ্নের দুইটি উত্তর:- (১) ফেইসবুকের নিয়ম এবং (২) আমাদের নিয়ম। ফেইসবুকে দৈনিক ১ ডলার (USD) থেকে এ্যাড শুরু করা যায়। তবে আমাদের মাধ্যমে দিতে চাইলে কমপক্ষে ৩০০০ টাকা (100tk/USD হিসেবে $30)-এর এ্যাড দিতে হবে যা দিয়ে সর্ব্বোচ্চ তিন দিন প্রমোশন করা যাবে।

ব্যাবসায়িক কারন ও কোয়ালিটি সার্ভিস দেয়ার জন্য আমাকে আমার সর্বনিন্ম বাজেট নির্ধারন করতে হয়েছে। বাজেটের অনুপাতে এ্যাডের ফলাফল হয়ে থাকে। দৈনিক ৫ ডলার খরচ করলে যতগুলো ক্লিক পড়বে (বা যতবার দেখানো হবে) ৫০ ডলার খরচ করলে ফলাফল তার দশগুন বেশী হবে। বেশী ক্লিক হলে ফ্যানসংখ্যাও (লাইক) সাধারনত আনুপাতিক হারে বেড়ে যায়।
নীচে আমাদের (tanjid.com & tanjid.org) সার্ভিস চার্জ সহ হিসেব দেয়া হলো

  • প্রতি ডলার (USD) খরচের জন্য আমাদের চার্জ ১০০ টাকা
  • মিনিমাম বাজেট ৩০০০ টাকা ($30 will be spent)
  • দৈনিক মিনিমাম বাজেট $10

 

অর্থাৎ পরীক্ষামুলকভাবে এ্যাড দিতে (আমাদের মাধ্যমে) আপনাকে খরচ করতে হবে ৩০০০ টাকা। যেটা দিয়ে সর্ব্বোচ্চ তিন দিন প্রমোশন করা যাবে। এ্যাড চলাকালিন যে কোন সময় আপনার বাজেটের টাকা বাড়িয়ে নিতে পারবেন। আপনার সুবিধার্থে এখানে বাজেটের একটি ধারনা দেয়া আছে
বাজেট ক্যালকুলেটর

**এর চাইতেও কম বাজেটে ফেইসবুক এ্যাড গ্রহন করে। কিন্তু এর চাইতে কম বাজেটের এ্যাড থেকে ভালো রেজাল্ট আশা করা যায় না। বরং পুরো ফেইসবুক এ্যাডভার্টাইজিং বা আমার সার্ভিস কোয়ালিটি নিয়ে অহেতুক প্রশ্ন উঠতে পারে। আপনার বাজেট ৩০০০ টাকা বা দৈনিক ১০০০ টাকা'র কম হলে যোগাযোগ না করার জন্য অনুরোধ করছি।

জুলাই ২০১৭ থেকে ফেইসবুকের কঠিন সিকিউরিটি চেকের কারনে আমাদের এ্যাডের পলিসির কিছু পরিবর্তন এসেছে। বর্তমানে নীচের নিয়ম অনুযায়ী এ্যাড দিচ্ছি:-

এ্যাড প্রতি শুক্রবার সাবমিট করা হবে যা Approve হতে সর্ব্বোচ্চ ৭২ ঘন্টা পর্যন্ত সময় লাগতে পারে।

বৃহস্পতিবার রাত পর্যন্ত যেসব রিকোয়েস্ট এবং টাকা দেয়া হয়েছে, শুক্রবার সকালে সেগুলো সাবমিট করা হবে।

জরুরী প্রয়োজনে যে কোন দিন এ্যাড দেয়া যাবে। সেক্ষেত্রে ডলার প্রতি ১১০ টাকা + বিকাশ/রকেট ফি চার্জ রাখা হবে।

ফেইসবুকে তো নিজেই এ্যাড দেয়া যায়। তাহলে কোন এজেন্সির কাছে যেতে হবে কেন?

এ্যাড মানে শুধু ডলার খরচ নয়; এটি সৃজনশীলতা, অভিজ্ঞতা ও আরো কিছু জিনিসের সমন্বয় । টেকনিক্যালি আপনার একটি পেমেন্ট ম্যাথড হলেই এ্যাড দিতে পারবেন। ফেইসবুক সব একাউন্টের সাথেই এ্যাড তৈরী ও পাবলিশ করার ব্যাবস্থা করে দিয়েছে, অনেকে সেটা ব্যাবহার করে ক্যাম্পেইন চালাচ্ছে। কোন এজেন্সির সাহায্য তিন কারনে প্রযোজন হতে পারে:-

১) অভিজ্ঞতা: পেশাদার আর অনভিজ্ঞ কাজের পার্থক্য অনেক। এজেন্সি অনেক ধরনের ব্যাবসার হাজারো এ্যাড দিয়ে আসছে বছরের পর বছর। তারা Facebook community standard, Ad policy, Conversion rate, Bid, Placement, Detailed interest  বিষয়গুলো মাথায় রেখে এ্যাডভার্টাইজিং করে। এজেন্সি হিসেবে আমরা চেষ্টা করি আমাদের প্রতিটি কাস্টমার তার বিনিযোগের সর্বোচ্চ ফল পায়।

২) পেমেন্ট চ্যানেল: ফেইসবুককে পেমেন্ট করার ব্যাবস্থা করাটা অনেক ঝামেলার ব্যাপার। ব্যাংকে অনেক ফরমালিটি। দেশের বাইরের কারো সাহায্য নিয়মিত চাওয়াও অস্বস্তিকর। এ কারনেও অনেকে পুরো ব্যাপারটি এজেন্সির হাতে দিয়ে একটি ওয়ান স্টপ সার্ভিস চায়।

৩) ক্রিয়েটিভ কন্টেন্ট: এজেন্সিগুলো সাধারনত এ্যাডের কন্টেন্ট তৈরী করে দেয়। এ জন্য সাধারনত আলাদা পেমেন্ট নেয়া হয়। কমপক্ষে ৩০ ডলারের এ্যাড হলে আমরা এ্যাডের কন্টেন্ট ফ্রি তৈরী করে দেই ।

 

আমার এ্যাডটি কতবার দেখানো হবে?

এটি ফেইসবুকের নিজস্ব কিছু নিয়মে নির্ধারিত হয় (বাজেট, এ্যাড কোয়ালিটি স্কোর, প্রতিদ্বন্দী এ্যাডের পরিমান ও বাজেট ইত্যাদী)। প্রতি ক্লিকের হিসেবে ৫০০০ টাকা বাজেটে মোটামুটি ৭০০-৩০০০ টি ক্লিক হতে পারে। প্রতি ১ হাজারবার দেখানোর হিসেবে এ্যাডটি ১ থেকে ২ লক্ষবার দেখানো হবে।

 

কিভাবে বুঝব কত টাকা খরচ হলো বা কতজন এ্যডটি দেখল?

প্রতিদিন এ্যাডের রিপোর্টের কপি ই-মেইলে পাঠানো হবে। এ্যাড চলাকালিন সময় লাইভ রিপোর্ট-ও দেখে যেতে পারেন। এছাড়া শেষে বিন্তারিত রিপোর্ট ইমেইলে পাঠানো হয়। 

 

আমি আপনাদের সার্ভিস যাচাই করার জন্য সর্বনিন্ম ৩০০০ টাকার-ই এ্যাড দিতে চাই। এই টাকার বিনিময়ে আমি কি পাব?

ফেইসবুকে আপনার নিজস্ব এ্যাড তৈরী, সেই এ্যাডের জন্য ৩০ ডলারের ক্রেডিট এবং পরদিন পুর্ণাঙ্গ রিপোর্ট।

 

আমি ২০০ ডলারের এ্যাড দিতে চাই। আমি ভাবছি ৩ দিনের জন্য দেব। এখন এই এ্যাড ৩ দিনের জন্য না দিয়ে যদি ১০ দিনের জন্য যদি দেই তাহলে কি কিছু বেশী ক্লিক/লাইক পাব?

পত্রিকার বিজ্ঞাপন যেমন বেশীদিন চালালে বেশী মানুষ দেখবে, ফেইসবুকের বিজ্ঞাপন ঠিক তেমনটি নয়। আপনার বাজেট অনুযায়ী এটি দেখানো হবে। বাজেট ঠিক রেখে দিনের সংখ্যা বাড়িয়ে দিলে, প্রতিদিনের দেখানোর হার কমে আসবে। আপনার ২০০ ডলার ৩ দিনে যদি ২০০০০ ক্লিক এনে দেয় তাহলে ১০ দিনেও ২০০০০ -ক্লিকই এনে দিবে। এ্যাডের সময় বাড়ালে প্রতি দিনের পাফরমেন্স এবং খরচ কম বা বেশী হওয়া ছাড়া অন্য কোন সুবিধা নেই। আপনি মোট যত টাকা খরচ করছেন, সে অনুযায়ী ফলাফল হবে। এ্যাড কম দিন চলুক বা বেশী, মোট ফলাফল একই থাকবে।

ফেইসবুকের এ্যাড দেখানোর ফর্মুলা:
এ্যাড পারফরর্মেন্স = (বাজেট/সময়) X কোয়ালিটি স্কোর অর্থাৎ

বাজেট বাড়ালে পারফরর্মেন্স বাড়বে (সময় ও কোয়ালিটি একই খাকলে)
সময় বাড়ালে পারফরর্মেন্স কমবে (বাজেট ও কোয়ালিটি একই খাকলে)
কোয়ালিটি বেড়ে গেলে পারফরর্মেন্স বাড়বে (বাজেট ও সময় একই খাকলে)

 

সবচেয়ে কম খরচে অর্থাৎ ৩০০০ টাকার এ্যাডে একটা পেইজে আনুমানিক কত জন ফ্যান হতে পারে?

আসলে কতজন ফ্যান হবে সেটা নির্দিষ্টভাবে বলা যায় না। যদি শুধু বাংলাদেশ টার্গেট করা হয়, তাহলে প্রতিটা ক্লিকের জন্য আনুমানিক খরচ হবে 1.5 সেন্ট থেকে 12 সেন্ট পর্যন্ত (July 2015 হিসেবে) অর্থাৎ 250 থেকে 2000+ ভিজিটর আপনার পেইজ ঘুরে আসবে। যেসব ভিজিটরের আপনার পেইজ ভালো লাগবে, তারাই লাইক দিয়ে ফ্যান হবে। যার ভালো লাগবে না,সে হয়তো ‘লাইক' করবে না।

 

আপনাদের রেটটা একটু বেশী মনে হচ্ছে / অন্যরা প্রতি ডলার ৯০ টাকায় অফার করছে / আমি অল্প আয়ের ব্যাবসায়ী / ছাত্র / অনেক দুরে থাকি – আমার জন্য কিছুটা ছাড় দেয়া যাবে?

যতটুটু সম্ভব ছাড় দিয়েই আমাদের রেট নির্ধারিত হয়েছে। আর কোন ডিসকাউন্টের অনুরোধ রাখা আমাদের পক্ষে সম্ভব নয়।

 

আমি বড় বাজেটের একটি ক্যাম্পেইন করতে চাই এক্ষেত্রে আপনাদের সার্ভিস চার্জ কি কিছুটা কম রাখা যাবে?

মাসে এক লক্ষ টাকা বা তার বড় বাজেটের ক্যাম্পেইনের জন্য আমাদের প্রফিটের একটি অংশ ছাড় দিয়ে থাকি।

আমি ফেইসবুকে এ্যাড দিতে চাই। এখন আমাকে কি করতে হবে?

আপনার প্রতিষ্ঠানের একটি ফেইসবুক পেইজ থাকলে ভালো হয়, না হলে অন্তত একটি ওয়েবসাইট থাকতে হবে। এ্যাডের মাপ উপরে দেয়া আছে। সর্বোচ্চ ২৫ টি অক্ষরের টাইটেল ও ৯০ টি অক্ষরের এ্যাডের কথা দেয়া যায়। এই হিসেব সাদা স্পেস সহ। সাথে এ্যাডের ছবিটি নিয়ে আসবেন। আমরা কোন বানিজ্যিক প্রতিষ্ঠান নই। এটা একান্তই ব্যাক্তিগত উদ্যোগ। আমার সাথে দেখা করতে বা এ্যাড দিতে চাইলে অফিস আওয়ারের বাইরে যোগাযোগ করতে পারেন। আমি মোহাম্মদপুর জাপান গার্ডেন সিটির কাছে থাকি। প্রতি ডলার ১০০ টাকা হিসেবে বাজেটের টাকা এ্যাড দেয়ার সময় দিতে হবে। এ্যাড শেষ হয়ে যাওয়ার পরেও কোন টাকা বেঁচে গেলে তা ফেরত দেয়া হবে। ফেইসবুক পেইজের এ্যাড দেয়ার জন্য আমাকে আপনার পেইজের এ্যাডভার্টাইজার করে দিতে হবে। এ্যাডের জন্য লেখা ৯০ ক্যারেক্টার এবং ছবি ১২০০ X ৬২৮ পিক্সেল
(Text: 90 characters, Image Specs: 1200x628px [for website ad]; 1200x444px [for fan page ad]; 600X600px for website multi image scroll ad ) হতে হবে। ফেইসবুকে এ্যাড এর জন্য ছবির মাপ ও লেখার পরিমানের বিস্তারিত তথ্য এই লিঙ্কে পাওয়া যাবে।

 

আপনি কত করে বিডিং রেট দিচ্ছেন পে পার ক্লিক এ আর পার হাজার ইম্প্রেশন এর জন্য যাতে করে আপনি ৬০০-৭০০ বার ক্লিকের অথবা ১ থেকে ২ লক্ষ বার ইম্প্রেশনের নিশ্চয়তা দিতে পারছেন?

আমি ক্লিক বা ইম্প্রেশনের যে সংখ্যা বলেছি সেটার আমি নিশ্চয়তা দিচ্ছি না। এই সংখ্যাগুলো এসেছে এই মুহুর্তে যেই এ্যাডগুলো আমি চালাচ্ছি সেগুলো থেকে। যেমন ক্লিকের ক্ষেত্রে $0.04 থেকে $0.05 খরচ পড়ছে। যদিও বিড দেয়া আছে $0.05 খেকে $0.08 । আর ইম্প্রেশনের ক্ষেত্রে খরচ পড়ছে $0.000014 এর সামান্য বেশী। কিন্তু প্রতিজন ফেইসবুক ব্যাবহারকারী যেহেতু ৫ থেকে ১০ বারেরও বেশী দেখছে সেজন্য বলেছি ১ থেকে ২ লক্ষ বার, প্রতিটা ইম্প্রেশন হিসেবে এই সংখ্যাটি আরো অনেকগুন বেড়ে যাবে। এই ক্ষেত্রে আমি সাধারনত বিড দেই $0.03 থেকে $0.05 । বিডের ক্ষেত্রে সাধারনত এ্যাড তৈরীর সময় ফেইসবুক যে রেন্জ রেকমেন্ড করে, আমি তার মাঝামাঝি দিয়ে থাকি।

 

আমরা আপনার সাথে সামনাসামনি কথা বলতে চাই, আপনি কি আমাদের অফিসে আসতে পারবেন?

এই সার্ভিস দেয়ার জন্য আসলে সামনাসামনি দেখা করার প্রয়োজনীয়তা আমি অনুভব করিনা। তবে আমার সাথে দেখা করতে চাইলে আমার ঠিকানায় চলে আসতে পারেন। একান্তই যদি আমার যাবার প্রয়োজনীয়তা দেখা দেয় এবং যদি চান যেন আমি আপনার অফিসে গিয়ে পুরো ব্যাপারটি বুঝিয়ে দেই সেক্ষেত্রে আমি সাইট ভিজিটের একটি চার্জ (১৫০০ টাকা) অগ্রিম নিয়ে থাকি আমার সময় ও যাতায়াতের জন্য (শুধুমাত্র ঢাকা শহরের জন্য প্রযোজ্য)। এই ফি-টি অগ্রিম পরিশোধ করে আমাকে জানালে আমি সময় নিয়ে এসে পুরো ব্যাপারটি বুঝিয়ে দিয়ে আসব।

আমার দেয়া টাকা কিভাবে ফেইসবুক খরচ করবে?

এ্যাড তৈরীর সময় দুইটি অপশন দেয়া হয়। যেখান থেকে আপনার সুবিধামতো বিলিং অপশন বেছে নিতে পারেন।:- (১) ক্লিকের হিসেব (CPC): যখন কোন ফেইসবুক ব্যাবহারকারী আপনার এ্যাডটি দেখে এ্যাডটিতে ক্লিক করবে, তখন ফেইসবুক চার্জ করবে। (বাংলাদেশের জন্য প্রতি ক্লিকের খরচ সাধারনত $.03-$.50 (২) ইম্প্রেশনের হিসেব (CPM): প্রতি ১০০০ বার দেখানোর জন্য। (বাংলাদেশের জন্য প্রতি ১০০০ বার দেখানোর খরচ সাধারনত $.01-$.35)

 

এ্যাডটি কতদিন চলবে?

এটি আসলে আপনার সিদ্ধান্ত। আপনি আপনার বাজেটের ডলার আপনার সুবিধামতো দিনে খরচ করতে পারেন। ফেইসবুকের স্মার্ট এ্যালগরিদম ওই বাজেটকে ওই সময়ের মধ্যেই খরচ করতে চেষ্টা করে। যেমন $50 বাজেট আপনি ১ দিন, ২ দিন, ৫ দিন ইত্যাদী মেয়াদে খরচ করতে পারেন। ওই সময়ের মধ্যে ফেইসবুক বাজেট খরচ করতে না পারলে বাড়তি টাকা থেকে গেলে আমি রিফান্ড করে দেই।

 

আপনার মতো আরো অনেকে এই সার্ভিস দিচ্ছে। আমি কেন আপনার সার্ভিস নেব?

আমরা বাংলাদেশের প্রথম (২০০৭, ডিসেম্বর থেকে) এবং সবচেয়ে বেশী অভিজ্ঞতা সম্পন্ন ফেইসবুক এ্যাডভারটাইজার । এখন পর্যন্ত (এপ্রিল ২০১৫) একমাত্র আমরাই দিচ্ছি আমাদের এ্যাকাউন্ট একসেস। মানে আাপনার এ্যাড নিজেই তৈরী, পরিবর্তন এবং লাইভ রিপোর্ট দেখার সুবিধা। আমরা বড় আকারের ক্যাম্পেইন চালাতে সক্ষম: দৈনিক $5000 পর্যন্ত এ্যাড চালাতে পারি যা শীঘ্রই আরো বাড়বে আশা করছি । ওপেন ইনফর্মেশন দিচ্ছি। কত টাকার বিনিময়ে আমাদের কাছে কি প্রত্যাশা করতে পারেন তা সবই এখানে পরিস্কারভাবে বলে দেয়ার চেষ্টা করেছি। অন্যদের মতো তথ্য জানতে ফোন করতে বলিনি। এর পরেও আপনার কোন প্রশ্ন থাকলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা ফেইসবুকের এই সার্ভিসটি সুলভ মুল্যে সরবরাহ করার চেস্টা করেছিমাত্র যেখানে এ্যাড কিভাবে চলবে সেই সিদ্ধান্তটি আপনার। আমরা কোন কৃত্রিম প্যাকেজ তৈরী করিনি। আমরা অন্যদের মতো পেইজের ‘লাইক’ কন্ট্রাক্ট করছিনা অথবা কতগুলো ক্লিক হবে সেভাবে চুক্তি করে নিচ্ছি না। আমরা আপনার এ্যাডগুলো স্বাভাবিকভাবে চলতে দিব। এতে করে স্বাভাবিকভাবেই আপনি ক্লিক অথবা লাইক পাবেন। কোন ধরনের ম্যানিপুলেশনের প্রশ্ন নেই। আমাদের সার্ভিস নেয়ার কয়েকটি কারন হতে পারে:

  • দেশের প্রথম অনলাইন এ্যাড এজেন্সি (২০০৫ থেকে)
  • বিশ্বমানের সার্ভিস
  • পরিপুর্ন এবং স্বচ্ছ রুপোর্টিং
  • কোন অবাস্তব প্রমিজ করা হয় না। যেমন এতগুলো লাইক/রিচ হবে।
  • কোন লাইক-এর কন্ট্রাক্ট করি না।
  • আপনার ক্যাম্পেইনের জন্য প্রয়োজনীয় পরামর্শ
  • ১০০% হ্যাপি কাস্টমার

এ ছাড়া এ্যাড চলাকালিন সময় লাইভ রিপোর্ট দেখে নিতে পারেন। তবে ক্যাম্পেইন শেষ হয়ে যাবার পরে যেহেতু এ্যাডগুলো মুছে ফেলা হয় তাই পরে আর এই সুবিধা দেয়া সম্ভব নয়।

 

কতজন আমার পেইজে এ্যাডের মাধ্যমে এসেছে তার সঠিক সংখ্যা কি জানা যায়?

হ্যাঁ জানা যায়। এটা ফেইসবুক রিপোর্টে থাকে।

 

আচ্ছা, আমার কোন পোস্টের নীচে বুস্ট বাটনে ক্লিক করলে একটা লিস্ট দেখা যায়। যেখানে কত টাকার এ্যাড দিলে কত reach বা like হবে তার একটা ধারনা দেয়া থাকে। এটি কি সঠিক?

সাধারনত একটা রেঞ্জ দেয়া থাকে যেমন ৫০০ টাকায় 36000 থেকে 95000 reach. আমাদের অভিজ্ঞতা থেকে দেখেছি যে রেঞ্জটির ছোট ভ্যালুর ৭০% ধরা হলে কাছাকাছি রেজাল্ট হয়। যেমন এই উদাহরনে ক্ষেত্রে আমাদের ধারনা থাকবে যে 36000 এর 70% = 25k এর মতো reach পেতে পারি। ফেইসবুকের বাড়িয়ে বলাটা তার নিজের এ্যাডভার্টাইজমেন্টের একটি অংশ।

 

আমরা অনেক বড় প্রতিষ্ঠান, আমাদের বাজেট অনেক বড়। একটি প্রাইস কোটেশন পাঠানো যাবে? 

না যাবে না। এখানে যথেষ্ট পরিমান তথ্য দেয়া আছে, প্রয়োজনে আরো কিছু জানার থাকলে জেনে নিতে পারেন (এসে বা ফোনে)। আমাদের সম্পর্কে খোঁজ নিয়ে দেখতে পারেন। আমরা কোন টেন্ডারে অংশ নিতে আগ্রহী নই। আপনার প্রতিষ্ঠানের পলিসি যাই হোক না কেন আমাদের সার্ভিস নিতে হলে ১০০% অগ্রিম পেমেন্ট করতে কবে,  প্রয়োজনে ক্যাম্পেইন শেষ হলে  ইনভয়েস (পেইড) এবং মানি রিসিট দেয়া যাবে।

 

আমার এ্যাড চলাকালিন সময়ে আমার ক্রেডিট টপআপ করতে চাই, সেক্ষেত্রে আমাকে কি করতে হবে?

আমাদের পেমেন্ট করে যে কোন সময় বাজেট বাড়িয়ে নিতে পারেন। আমরা প্রতি ডলার বরাদ্দের জন্য ১০০ টাকা চার্জ করি। যেমন ৫০ ডলারের এ্যাডে ৫০০০ টাকা ও ১০০ ডলারের এ্যাডে ১০ হাজার টাকা ইত্যাদি।

 

ডলারের দাম অনেক কম। আপনারা ১০০ টাকা করে নিচ্ছেন কেন?

কারন আমরা কোন সার্ভিসচার্জ নিচ্ছি না। অনলাইন এ্যডভার্টাইজিং একটি প্রফেশনাল সার্ভিস, শুধুমাত্র ডলার বিক্রি নয়। ডলারের রেট ধরে প্রাইসিং এদেশে আমরাই শুরু করি যখন অন্য প্রতিষ্ঠানগুলো অন্যভাবে কোটেশন করত যেমন প্রতি ক্লিক ২ টাকা বা প্রতি লাইক ৫ টাকা ইত্যাদি। কিন্তু আমাদের  ডলারের রেট এর নিয়মের স্বচ্ছতার জন্য আজকাল প্রায় সবাই এটা ব্যাবহার  করছে। এখানে আমরা একটি ফ্ল্যাট রেট দেয়ার চেষ্টা করেছি। এই টাকার মধ্যে ডলারের দাম + ব্যাংকের চার্জ + মেইন্টেন্যান্স খরচ + আমাদের প্রফিট সবকিছুই আছে । আলাদা ভাবে এইসব হিসেব করার চাইতে ডলারের রেটে সবকিছু নিয়ে আসায় যে কোন বাজেটের এ্যাডের হিসেব সহজেই করা যায়।

 

 

আপনাদের রেটটা অনেক বেশী, আমার পছন্দ হয়নি। আমাকে কি অন্য কারো সন্ধান দিতে পারেন যারা এই ধরনের সার্ভিস দিয়ে থাকে?

অনলাইন এ্যাডভার্টাইজিং এর সার্ভিস দিয়ে থাকেন এমন অনেকেই আছেন; এছাড়া অনেকেই নতুনভাবে এ ধরনের সেবা দেয়া শুরু করছেন। এখানে আমি কয়েকজনের সন্ধান দিলাম। আশা করি কাজে লাগবে। প্রফেশনাল ও উন্নতমানের কাজের জন্য এই প্রতিষ্ঠানগুলোর সুনাম রয়েছে। আমাদের পরামর্শ হবে সম্তা ডলার রেট বা কম ডেইলি বাজেট অফার করার জন্য ভুইফোঁড় প্রতিষ্ঠান/ফ্রিল্যান্সারের কাছে না যাওয়ার জন্য। আমি সহ এই প্রতিষ্ঠানগুলো এ্যাডভার্টাইজিং করে থাকি। ফ্রিল্যান্সিং এর ডলার ক্যাশ করার জন্য সাইড বিজনেস হিসেবে এ্যাডভার্টাইজিং করি না। আমাদের মনোযোগ এ্যাডভার্টাইজিং-এ, যাতে ক্লায়েন্টের বিজনেস সম্ভাব্য বেশী লাভবান হয়।

analyzenbd.com
magnitodigital.com
unifox.com.bd
cookiejarbd.com
webable.com.bd
maverickbd.com

 

আমি কি যে কোন ধরনের ব্যাবসার এ্যাড-ই আপনাদের মাধ্যমে দিতে পারি?

ফটোগ্রাফি, বুটিক শপে, রাজনীতি বা মিউজিক ব্যান্ডে যে ধরনের এ্যাডই দিতে চান না কেন প্রায় সবগুলো-ই ফেইসবুকের মাধ্যমে প্রচার করা সম্ভব। তবে অল্প কিছু পণ্য, সেবা ও ব্যাবসা রয়েছে যেগুলোর এ্যাড আমরা দেই না। সেগুলোর একটি ছোট তালিকা এখানে দেয়া হলো:-

আপনার পেইজের যে কোন যায়গায় (পেইজের শুরু থেকে) বা আপনার পেইজ যে ওয়েবসাইটের সাথে সম্পৃক্ত সেই ওয়েবসাইটের যে কোন যায়গায়, যে কোন ট্যাব/পেইজ/সেকশনে যদি এই পন্যগুলোর কোনটির উল্লেখ থাকে তাহলে আপনার কোন ধরনের ফেইসবুক প্রমোশন আমরা করতে পারব না।

১। সানগ্লাস
২। ঘড়ি (জেন্টস বা লেডিস ওয়াচ)
৩। ভিটামিন বা সাপ্লিমেন্ট (যেমন কোন আয়ুর্বেদিক/হার্বাল ক্যাপসুল)
৪। লটারি
৫। এমন কোন প্রোডাক্ট যার উপরে কোন ব্র্যান্ডের নাম আছে। যেমন: Ray Ban, Rolex, Calvin Klein, Apple, Samsung, Nike, Louis Vuitton, H&M, Honda, Gillette, Zara, L'Oréal, Gucci, Prada, Burberry, Dior, Ralph Lauren ইত্যাদী।
৬। এডাল্ট প্রোডাক্ট/টয়/পর্নোগ্রাফী
৭। মডেল বা Escort এজেন্সি
৮। কোন পন্য যা দেখলেই বোঝা যায় যে কোন বিখ্যাত ব্র্যান্ড-কে নকল করার চেস্টা করেছে। যেমন নাইক এর লোগো ও নাম সামান্য বিকৃত করেছে বা Adidas -কে নকল করার চেষ্টা করেছে এমন।

৯। হিডেন সার্ভেইল্যান্স প্রোডাক্ট যেমন স্পাইক্যাম।

শুধু আপনার ওয়েবসাইটে এই পন্যগুলোই নয় এগুলো বিক্রি হয় এমন কোন কথা উল্লেখ থাকলে বা কোন ওয়েবসাইটের লিঙ্ক থাকলেও আপনার কোন ধরনের ফেইসবুক এ্যাডই আমাদের পক্ষে করা সম্ভব হবে না। (পেইজ প্রমোশন হোক, পেইজের অন্য কোন পোস্ট বুস্ট হোক বা ইভেন্ট বুস্ট হোক)

আমাদের পলিসির একটি সারসংক্ষেপ এখানে দেয়া হয়েছে মাত্র এখানে দেয়া হয়নি কিন্তু আমাদের পলিসির সাথে সাংঘর্ষিক এমন কোন ক্যাম্পেইনের আপত্তি যোগাযোগের সময় জানিয়ে দেয়া হবে।

 

আপনার সাথে যোগাযোগের উপায় কি?

Contact ফর্মটি থেকে ই-মেইল করতে পারেন। সেখানে আমার ঠিকানাও দেয়া আছে। - ফোন: 019 3344 1951 ( সকাল ১০ টা থেকে রাত ১০ টা পর্যন্ত)

Note: All "dollar" mentioned above are "US Dollar". By contacting us for promoting your campaign on Facebook indicates your acknowledgment that you have read and accepted our terms and conditions Small Print.